শিরোনাম:
শিরোনাম:
তিতুমীর কলেজস্থ ময়মনসিংহ জেলা ছাত্রকল্যাণের নির্বাচনে জয়ী জহিরুল-রাকিব ফের শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় ২৫ কারখানায় ছুটি ঘোষণা দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, দেয়া হলো গণসংবর্ধনা সাকিব অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশকে সাড়ে ৩শত কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক কিশোরগঞ্জ ছাত্রকল্যাণ পরিষদ (ঈশা খাঁ), ঢাকা কলেজ এর নতুন কমিটি। সভাপতি শেখ এমদাদুল ইসলাম শিশ এবং সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মদ রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের ৩ মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে প্রায় তিন হাজার শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন ইসরায়েলের হামলায় লেবাননে নিহত বেড়ে ৪৯২

বন্যা পরিস্থিতির অবনতি ঢল-বৃষ্টিতে পূর্বাভাস ও সতর্কীকরণ

মোঃ মাহবুবুল আলম
সময় : বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০২৪

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং টানা কয়েক দিনের ভারী বৃষ্টির কারণে মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি ও চট্টগ্রামের কয়েকটি উপজেলা বন্যাকবলিত হয়েছে। এসব জেলা ভারতের ত্রিপুরা সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। বৃহস্পতিবার সকালে পাওয়া সর্বশেষ তথ্যে জানা গেছে, এসব জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে এবং বৃষ্টি এখনও অব্যাহত রয়েছে। আবহাওয়া অফিস পরবর্তী ৪৮ ঘণ্টায় আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ১০টায় কুশিয়ারা, মনু, ধলাই, খোয়াই, মুহুরী, ফেনী এবং হালদা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিশেষ করে ফেনীর মুহুরী নদীর পানি গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে উচ্চ স্তরে প্রবাহিত হচ্ছে।

এই আট জেলা থেকে পাওয়া প্রথম আলোর সাংবাদিকদের তথ্য অনুযায়ী, পানির তোড়ে বহু রাস্তা, বাঁধ ও ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফসলের মাঠ তলিয়ে গেছে, পুকুরের মাছ ভেসে গেছে এবং লক্ষাধিক মানুষ পানিবন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন। অনেকেই পরিবার নিয়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বুলেটিনে বলা হয়েছে, ভারতের ত্রিপুরা সীমান্তবর্তী অঞ্চল এবং ত্রিপুরার ভেতরের অববাহিকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে।

হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপৎসীমার ১৯৫ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে, বলে জানান পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী হাবিব রেজা। এ জেলায় এখনও বৃষ্টি হচ্ছে, এবং গত ২৪ ঘণ্টায় ১৭৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় একটি বাঁধ ভেঙে যাওয়ায় সেখানে বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে, যেখানে ৩৪টি গ্রামের পাঁচ শতাধিক পরিবার বন্যাকবলিত অবস্থায় রয়েছে।

কুমিল্লার বুড়িচং উপজেলার কামারখাড়া অংশে গোমতী নদীর আলে ফাটল ধরেছে, যা দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আতঙ্কিত হয়ে পাঁচ শতাধিক পরিবারের সদস্য বেড়িবাঁধে আশ্রয় নিয়েছেন। স্থানীয় বাসিন্দা এনামুল হক জানান, দুই দিন ধরে বেড়িবাঁধের অবস্থা খারাপ ছিল, এবং সকালে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে শুরু করে।

নোয়াখালীর আট উপজেলায়ও পানি বৃদ্ধি পেয়েছে এবং সেখানে টানা চার দিনের বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বিশেষ করে সেনবাগ, বেগমগঞ্জ, কোম্পানীগঞ্জ, সোনাইমুড়ী, চাটখিল ও নোয়াখালী সদরে বন্যা পরিস্থিতি আরও খারাপ হয়েছে। খাগড়াছড়িতে ২৪ ঘণ্টা পর আবারও ঘরবাড়ি ডুবে গেছে, এবং জেলার ৯টি উপজেলায় হাজার হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। পাহাড়ি ঢল ও টানা বর্ষণে খাগড়াছড়ির নিম্নাঞ্চল প্লাবিত হয়েছিল, এবং আজ বৃহস্পতিবার ভোর ৫টা থেকে হঠাৎ ঢলের পানি আবারও নেমে এসেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

Tags

HSC Icc T20 আওয়ামী লীগ আন্দোলন করে রায় পরিবর্তন হয় না আপিল বিভাগে স্থগিত আরো তিন হত্যা মামলা শেখ হাসিনার বিরুদ্ধে ইমরান খান এইচএসসি এইচএসসি ও সমমান ওবায়দুল কাদের কোটা কোটা আন্দোলন খালেদা জিয়া খালেদা জিয়া মুক্ত গ্রেপ্তার ১২ চিকিৎসককে মারধর: বিইউবিটির ৫০ জনের বিরুদ্ধে মামলা ড. ইউনূস ড. ইউনূসের বিচার স্থগিতের প্রতিবাদকারী ৫ ভিসি বহাল তবিয়তে তাপস-আতিকসহ তাপস-আতিকসহ ১২ সিটি মেয়রকে অপসারণ তারেক রহমান নন-ক্যাডার নাহিদ ইসলাম পাকিস্তান প্রধান অতিথি তারেক রহমান প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেল প্রশ্নফাঁস প্রাথমিক বিদ্যালয় বাংলাদেশ বাংলা ব্লকেড বিজিবি বিজিবি মোতায়েন ব্যাংক হিসাব জব্দ ভারত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে চায় আওয়ামী লীগ শেখ হাসিনা সমমান সিলেটে কারফিউর মধ্যেও থেমে নেই চিনি চোরাচালান স্বাধীনতা কাপ ও সুপার কাপ বাদ ঘরোয়া ফুটবল আয়োজনের সিদ্ধান্ত হাইকোর্টে রিট ১২ সিটি মেয়রকে অপসারণ ২ লাখ কোটি টাকা ছাড়াল খেলাপি ঋণের পরিমাণ ৫ ভিসি বহাল তবিয়তে

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর