প্রথম দফায় নির্বাচন আজ ফ্রান্সে

মোঃ সাদিউল হক 8 বার পঠিত
সময় : রবিবার, জুন ৩০, ২০২৪

ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল সতর্ক করেছেন যে, অতি ডানপন্থীরা ক্ষমতায় এলে দেশে ঘৃণা এবং আগ্রাসন বাড়তে পারে। তিনি ভোটারদের আহ্বান জানিয়েছেন যাতে তারা অতি ডানপন্থীদের জয় ঠেকানোর জন্য ভোট দেন। তবে, সাম্প্রতিক জরিপগুলোতে দেখা যাচ্ছে যে অভিবাসনবিরোধী অতি ডানপন্থী মেরিন লো পেনের ন্যাশনাল র‌্যালি পার্টি পার্লামেন্ট নির্বাচনে ঐতিহাসিক জয় পেতে পারে।

আজ রবিবার ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। গত শুক্রবার একটি জরিপে বলা হয় যে, ন্যাশনাল র‌্যালি নির্বাচনে ৩৭ শতাংশ ভোট পেতে পারে। অন্য একটি জরিপে বলা হয় যে, অতি ডানপন্থী দলটি পার্লামেন্টের ৫৭৭ আসনের মধ্যে ২৬০ থেকে ২৯৫টি আসনে জিততে পারে। এতে দলটির সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রথম দফা ভোটের জন্য আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা গত শুক্রবার মধ্যরাতে শেষ হয় এবং গতকাল শনিবার কোনো রাজনৈতিক কর্মসূচির অনুমতি ছিল না। দ্বিতীয় দফার ভোটগ্রহণ আগামী ৭ জুলাই অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফার ভোটের জন্য আগামীকাল সোমবার থেকে পাঁচ দিন প্রচারণা চলবে।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে অতি ডানপন্থী দলগুলোর উত্থানে ফ্রান্সের মূল ধারার রাজনৈতিক দলগুলো চাপে পড়ে। জুনে অনুষ্ঠিত ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে মেরিন লো পেনের ন্যাশনাল র‌্যালি থেকে ব্যাপক ব্যবধানে পিছিয়ে পড়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর রেনেসা পার্টি। এ পরাজয়ের পর ম্যাখোঁ ফ্রান্সে আগাম নির্বাচনের ঘোষণা দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর