বাংলাদেশের সঙ্গে ভারতের রেল ট্রানজিট চুক্তি বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মোঃ সাদিউল হক 59 বার পঠিত
সময় : বুধবার, জুন ২৬, ২০২৪
ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে ভারতের রেল ট্রানজিট চুক্তি বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মো. মাহমুদুল হাসান রেল, স্বরাষ্ট্র, পররাষ্ট্র এবং আইন মন্ত্রণালয়ের সচিবদের এই নোটিশ পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, চুক্তিটি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি এবং চীনের সঙ্গে সামরিক সংঘাতের ঝুঁকি বাড়াবে।

নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ স্বাধীনতার পর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’ নীতি অনুসরণ করে আসছে। তবে ভারতের সঙ্গে রেল ট্রানজিট চুক্তির মাধ্যমে এই নীতি হুমকির মুখে পড়েছে। ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বিদ্রোহী গোষ্ঠী এবং চীনের সঙ্গে সংঘাতের কারণে এই চুক্তি বাংলাদেশের জন্য ঝুঁকিপূর্ণ।

ছবি: সংগৃহীত

 

এছাড়া ভারতের শিলিগুড়ি করিডোর চীনের কাছাকাছি হওয়ায় ভারত বাংলাদেশের রেল ট্রানজিটকে সামরিক সরঞ্জাম পাঠানোর জন্য ব্যবহার করতে চায়। ফলে ভবিষ্যতে চীন ও ভারতের যুদ্ধে বাংলাদেশে মিসাইল হামলার আশঙ্কা রয়েছে। নোটিশে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের কাছে কোনো অ্যান্টি ব্যালিস্টিক মিসাইল সিস্টেম না থাকায় এ ধরনের হামলা প্রতিরোধ করা সম্ভব হবে না।

এমতাবস্থায়, ভারতকে রেল ট্রানজিট দেওয়া বাংলাদেশের সার্বভৌমত্বের ওপর ব্যাপক ঝুঁকি তৈরি করবে। চুক্তিটি বাতিল না হলে, হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর