শিরোনাম:
শিরোনাম:
চৌরাস্তা বাজার জামে মসজিদ ও নূরুল কুরআন মহিলা মাদরাসা উদ্যোগে ১৭তম বার্ষিক ইসলামী মহাসম্মেলন তিতুমীর কলেজস্থ ময়মনসিংহ জেলা ছাত্রকল্যাণের নির্বাচনে জয়ী জহিরুল-রাকিব ফের শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় ২৫ কারখানায় ছুটি ঘোষণা দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, দেয়া হলো গণসংবর্ধনা সাকিব অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশকে সাড়ে ৩শত কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক কিশোরগঞ্জ ছাত্রকল্যাণ পরিষদ (ঈশা খাঁ), ঢাকা কলেজ এর নতুন কমিটি। সভাপতি শেখ এমদাদুল ইসলাম শিশ এবং সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মদ রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের ৩ মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে প্রায় তিন হাজার শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন

রাষ্ট্রপতি অন্তর্বর্তী সরকার সুপ্রিম কোর্টের মতামত ছিল

মোঃ মাহবুবুল আলম
সময় : শুক্রবার, আগস্ট ৯, ২০২৪
রাষ্ট্রপতি অন্তর্বর্তী সরকার সুপ্রিম কোর্টের মতামত ছিল
রাষ্ট্রপতি অন্তর্বর্তী সরকার সুপ্রিম কোর্টের মতামত ছিল

রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন অন্তর্বর্তী সরকার গঠনের প্রক্রিয়া শুরু করার আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মতামত চেয়েছিলেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমেদ ভূঁইয়া আজ ডেইলি স্টারকে জানান, দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় রেখে আপিল বিভাগ অন্তর্বর্তী সরকারের পক্ষে মতামত প্রদান করেছে। রাষ্ট্রপতির জন্য এ সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ ছিল কারণ সংসদ বিলুপ্ত হয়ে গেছে এবং প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন।

মতামত পাওয়ার পর রাষ্ট্রপতি শাহাবুদ্দিন নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠন করেন এবং গতকাল (বৃহস্পতিবার) এর উপদেষ্টাদের শপথবাক্য পাঠ করান। আইন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতি রেফারেন্স পাঠানোর পর প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ সিদ্ধান্তে পৌঁছান।

বেঞ্চের অন্য ছয় সদস্য বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, বিচারপতি মো. শাহিনুর ইসলাম এবং বিচারপতি কাশেফা হোসেন। আপিল বিভাগ সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতিকে মতামত প্রদান করেছে। মতামত অনুযায়ী, রাষ্ট্রপতি এমন পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নিতে পারেন যেখানে সংসদ নেই এবং প্রধানমন্ত্রীর পদত্যাগ ঘটেছে।

সংবিধানে অন্তর্বর্তী সরকার গঠনের কোনো স্পষ্ট বিধান না থাকায় রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের মতামত চেয়ে রেফারেন্স পাঠিয়েছিলেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বলেন যে আপিল বিভাগের বিচারপতিরা রাষ্ট্রপতির কাছে তাদের মতামত পেশ করেছেন, যদিও এটি স্পষ্ট করা হয়নি যে তারা শারীরিকভাবে উপস্থিত ছিলেন কিনা। গতকাল সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের কার্যক্রম বন্ধ ছিল।

এই মতামত পাওয়ার পর রাষ্ট্রপতি অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

Tags

: বাধ্যতামূলক অবসরে এম সোহায়েল HSC Icc T20 আওয়ামী লীগ আন্দোলন করে রায় পরিবর্তন হয় না আপিল বিভাগে স্থগিত ইমরান খান এইচএসসি এইচএসসি ও সমমান ওবায়দুল কাদের কতদিন থাকতে পারবেন শেখ হাসিনা? কোটা কোটা আন্দোলন খালেদা জিয়া খালেদা জিয়া মুক্ত খুনের অভিযোগ খুনের অভিযোগ: বাধ্যতামূলক অবসরে এম সোহায়েল গ্রেপ্তার ১২ চিকিৎসককে মারধর: বিইউবিটির ৫০ জনের বিরুদ্ধে মামলা ড. ইউনূস ড. ইউনূসের বিচার স্থগিতের প্রতিবাদকারী ৫ ভিসি বহাল তবিয়তে ডিবি হারুনের আমলনামা তারেক রহমান ত্রিশাল দুর্নীতি নন-ক্যাডার নাহিদ ইসলাম পাকিস্তান প্রধান অতিথি তারেক রহমান প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেল প্রশ্নফাঁস প্রাথমিক বিদ্যালয় বাংলাদেশ বাংলা ব্লকেড বিজিবি বিজিবি মোতায়েন ভারত ভারতের ‘সেফ হাউসে’ শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে চায় আওয়ামী লীগ শেখ হাসিনা সমমান সিলেটে কারফিউর মধ্যেও থেমে নেই চিনি চোরাচালান ২ লাখ কোটি টাকা ছাড়াল খেলাপি ঋণের পরিমাণ

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর