শিরোনাম:
শিরোনাম:
চৌরাস্তা বাজার জামে মসজিদ ও নূরুল কুরআন মহিলা মাদরাসা উদ্যোগে ১৭তম বার্ষিক ইসলামী মহাসম্মেলন তিতুমীর কলেজস্থ ময়মনসিংহ জেলা ছাত্রকল্যাণের নির্বাচনে জয়ী জহিরুল-রাকিব ফের শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় ২৫ কারখানায় ছুটি ঘোষণা দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, দেয়া হলো গণসংবর্ধনা সাকিব অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশকে সাড়ে ৩শত কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক কিশোরগঞ্জ ছাত্রকল্যাণ পরিষদ (ঈশা খাঁ), ঢাকা কলেজ এর নতুন কমিটি। সভাপতি শেখ এমদাদুল ইসলাম শিশ এবং সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মদ রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের ৩ মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে প্রায় তিন হাজার শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের আরো ১৩ আসামি খালাস

মোঃ মাহবুবুল আলম
সময় : রবিবার, আগস্ট ১১, ২০২৪
নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের আরো ১৩ আসামি খালাস
নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকমের আরো ১৩ আসামি খালাস

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতি দমন কমিশন (দুদক) দায়ের করা অর্থ আত্মসাৎ মামলা থেকে খালাস পেয়েছেন। তার সঙ্গে গ্রামীণ টেলিকমের আরও ১৩ আসামিও খালাস পেয়েছেন, যার মধ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা নূরজাহান বেগমও রয়েছেন। রোববার ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক রবিউল আলম তাদের খালাস দেন।

দুদকের পক্ষে মামলাটি প্রত্যাহার করার পর আদালত এই খালাসের আদেশ দেয়। দুদক কর্মকর্তা আমির হোসেন জানান, ২০২৩ সালের ৩০ মে গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছিল। মামলার তদন্ত কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধান ১ ফেব্রুয়ারি এই মামলায় ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

এরপর ১২ জুন আদালত চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেয়। তবে শুরু থেকেই ড. ইউনূসসহ অভিযুক্তরা নিজেদেরকে নির্দোষ দাবি করে আসছিলেন। তারা অভিযোগ করেন, এ মামলা মূলত হয়রানি করার উদ্দেশ্যে করা হয়েছে।

ড. ইউনূসের খালাস পাওয়ার ঘটনাটি এমন একটি সময়ে ঘটল যখন সম্প্রতি গণআন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতন ঘটে এবং ৮ অগাস্ট ড. ইউনূস অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ পান। নতুন সরকারের দায়িত্ব গ্রহণের তিন দিনের মধ্যেই মামলার সব আসামিকে খালাস দেওয়া হলো।

এর আগে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ড. ইউনূসসহ চারজনকে ছয় মাসের সাজার রায় দেয় আদালত, যা পরবর্তীতে বুধবার বাতিল করা হয়। এই দুটি মামলা থেকে খালাস পাওয়ার ঘটনাগুলি ড. ইউনূসের জন্য একটি উল্লেখযোগ্য মুক্তির বার্তা বহন করে।

ড. ইউনূসের আইনজীবীরা বলছেন যে এটি একটি ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রক্রিয়া। তাদের মতে, দীর্ঘদিন ধরে আইনি ঝামেলায় ভোগা ড. ইউনূসের জন্য এটি একটি বড় বিজয়। এই খালাসের ফলে তার নতুন দায়িত্ব পালনে আরও মনোনিবেশ করতে পারবেন।

ড. ইউনূস এবং তার সহকর্মীদের খালাস পাওয়ার এই ঘটনা আন্তর্জাতিক মহলেও আলোচিত হয়েছে। নোবেলজয়ী এই অর্থনীতিবিদের জন্য এটি একটি স্বস্তির খবর। তার এই খালাসে অনেক সমর্থকই সন্তোষ প্রকাশ করেছেন এবং তার পক্ষে নতুন দায়িত্ব পালন করতে সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেছেন।

ড. ইউনূসের বিরুদ্ধে দায়ের করা এই মামলাগুলি তার সমালোচকদের একাংশের মতে, তার সুনাম ক্ষুণ্ন করার উদ্দেশ্যে করা হয়েছিল। তবে খালাস পাওয়ার মধ্য দিয়ে এই অভিযোগগুলি থেকে মুক্তি পাওয়ায় তার সমর্থকরা নতুন করে আশাবাদী হচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

Tags

: বাধ্যতামূলক অবসরে এম সোহায়েল HSC Icc T20 আওয়ামী লীগ আন্দোলন করে রায় পরিবর্তন হয় না আপিল বিভাগে স্থগিত ইমরান খান এইচএসসি এইচএসসি ও সমমান ওবায়দুল কাদের কতদিন থাকতে পারবেন শেখ হাসিনা? কোটা কোটা আন্দোলন খালেদা জিয়া খালেদা জিয়া মুক্ত খুনের অভিযোগ খুনের অভিযোগ: বাধ্যতামূলক অবসরে এম সোহায়েল গ্রেপ্তার ১২ চিকিৎসককে মারধর: বিইউবিটির ৫০ জনের বিরুদ্ধে মামলা ড. ইউনূস ড. ইউনূসের বিচার স্থগিতের প্রতিবাদকারী ৫ ভিসি বহাল তবিয়তে ডিবি হারুনের আমলনামা তারেক রহমান ত্রিশাল দুর্নীতি নন-ক্যাডার নাহিদ ইসলাম পাকিস্তান প্রধান অতিথি তারেক রহমান প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেল প্রশ্নফাঁস প্রাথমিক বিদ্যালয় বাংলাদেশ বাংলা ব্লকেড বিজিবি বিজিবি মোতায়েন ভারত ভারতের ‘সেফ হাউসে’ শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে চায় আওয়ামী লীগ শেখ হাসিনা সমমান সিলেটে কারফিউর মধ্যেও থেমে নেই চিনি চোরাচালান ২ লাখ কোটি টাকা ছাড়াল খেলাপি ঋণের পরিমাণ

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর