শিরোনাম:
শিরোনাম:
তিতুমীর কলেজস্থ ময়মনসিংহ জেলা ছাত্রকল্যাণের নির্বাচনে জয়ী জহিরুল-রাকিব ফের শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় ২৫ কারখানায় ছুটি ঘোষণা দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, দেয়া হলো গণসংবর্ধনা সাকিব অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশকে সাড়ে ৩শত কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক কিশোরগঞ্জ ছাত্রকল্যাণ পরিষদ (ঈশা খাঁ), ঢাকা কলেজ এর নতুন কমিটি। সভাপতি শেখ এমদাদুল ইসলাম শিশ এবং সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মদ রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের ৩ মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে প্রায় তিন হাজার শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন ইসরায়েলের হামলায় লেবাননে নিহত বেড়ে ৪৯২

নির্বাচন কখন হবে সেটি রাজনৈতিক সিদ্ধান্ত, আমাদের নয়: প্রধান উপদেষ্টা

সবুজ আহমেদ
সময় : রবিবার, আগস্ট ২৫, ২০২৪

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের সংকটময় সময়ে ছাত্রদের আহ্বানে সাড়া দিয়ে আমরা সরকারের দায়িত্ব গ্রহণ করেছি। কখন নির্বাচন হবে, সেটি সম্পূর্ণ একটি রাজনৈতিক সিদ্ধান্ত— এটি আমাদের সিদ্ধান্ত নয়। দেশবাসীকে ঠিক করতে হবে, কখন আমাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হবে।

রোববার (২৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এই মন্তব্য করেন। তাঁর এই ভাষণ একযোগে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড এবং বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকে সম্প্রচার করা হয়।

অধ্যাপক ড. ইউনূস বলেন, “অনেকেই জানতে চান, আমাদের সরকার কবে বিদায় নেবে। এর জবাব আপনাদের হাতে— আপনারা যখন চাইবেন, তখনই আমরা দায়িত্ব ছেড়ে দেব। আমরা কেউ রাজনীতি বা দেশ শাসনের জন্য এখানে আসিনি। আমাদের নিজ নিজ পেশায় আমরা আনন্দ পাই। আমাদের উপদেষ্টামণ্ডলীর সদস্যরাও একসঙ্গে একটি দল হিসেবে কাজ করছেন, দেশের সংকট মোকাবিলায়।”

তিনি আরও বলেন, “নির্বাচনের সময় নির্ধারণ সম্পূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত। আমাদের কাজ নয়। দেশবাসীকে ঠিক করতে হবে, আপনারা কখন আমাদের ছেড়ে দিতে চান। আমরা ছাত্রদের আহ্বানে দায়িত্ব নিয়েছি, তারা আমাদের প্রাথমিক নিয়োগকর্তা। দেশের জনগণও আমাদের নিয়োগ সমর্থন করেছে। আমরা সবাইকে নিয়মিত স্মরণ করিয়ে দেব যাতে এই প্রশ্ন না ওঠে— আমরা কখন বিদায় নেব। যখন জনগণ চাইবে, তখনই আমরা চলে যাব।”

ড. ইউনূস আরও জানান, “আমরা নির্বাচন কমিশনকেও সংস্কারের অংশ হিসেবে গড়ে তুলব, যাতে কমিশন যে কোনো সময় আদর্শ নির্বাচন পরিচালনা করতে প্রস্তুত থাকে।”

তিনি দেশবাসীর উদ্দেশ্যে বলেন, “আমাদের দায়িত্ব নেওয়ার পর থেকে প্রতিদিন সচিবালয়ে, আমার অফিসের আশপাশে এবং শহরের বিভিন্ন স্থানে সমাবেশ হচ্ছে। আমরা বুঝতে পারি, গত ১৬ বছরের অনেক কষ্ট আপনাদের মনে জমে আছে। কিন্তু আমাদের যদি কাজ করতে না দেন, তাহলে এই কষ্ট লাঘবের সব পথ বন্ধ হয়ে যাবে। আমরা আপনাদের সহযোগিতা চাইছি। আপনারা যা চান, তা লিখিতভাবে আমাদের জানান। আমরা অবশ্যই আইনসংগতভাবে যা করার, তা করব।”

তিনি আরও বলেন, “আমাদের ঘিরে রেখে কাজে বাধা দেবেন না। সবাইকে বোঝান যে, এই সময়ে আমাদের দৈনন্দিন গুরুত্বপূর্ণ কাজের ব্যাঘাত ঘটালে সকলের ক্ষতি হবে।”

উল্লেখ্য, শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ত্যাগ করেন। এরপর ৬ আগস্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

গত ৯ আগস্ট ড. ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

Tags

HSC Icc T20 আওয়ামী লীগ আন্দোলন করে রায় পরিবর্তন হয় না আপিল বিভাগে স্থগিত আরো তিন হত্যা মামলা শেখ হাসিনার বিরুদ্ধে ইমরান খান এইচএসসি এইচএসসি ও সমমান ওবায়দুল কাদের কোটা কোটা আন্দোলন খালেদা জিয়া খালেদা জিয়া মুক্ত গ্রেপ্তার ১২ চিকিৎসককে মারধর: বিইউবিটির ৫০ জনের বিরুদ্ধে মামলা ড. ইউনূস ড. ইউনূসের বিচার স্থগিতের প্রতিবাদকারী ৫ ভিসি বহাল তবিয়তে তাপস-আতিকসহ তাপস-আতিকসহ ১২ সিটি মেয়রকে অপসারণ তারেক রহমান নন-ক্যাডার নাহিদ ইসলাম পাকিস্তান প্রধান অতিথি তারেক রহমান প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেল প্রশ্নফাঁস প্রাথমিক বিদ্যালয় বাংলাদেশ বাংলা ব্লকেড বিজিবি বিজিবি মোতায়েন ব্যাংক হিসাব জব্দ ভারত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে চায় আওয়ামী লীগ শেখ হাসিনা সমমান সিলেটে কারফিউর মধ্যেও থেমে নেই চিনি চোরাচালান স্বাধীনতা কাপ ও সুপার কাপ বাদ ঘরোয়া ফুটবল আয়োজনের সিদ্ধান্ত হাইকোর্টে রিট ১২ সিটি মেয়রকে অপসারণ ২ লাখ কোটি টাকা ছাড়াল খেলাপি ঋণের পরিমাণ ৫ ভিসি বহাল তবিয়তে

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর