শিরোনাম:
শিরোনাম:
তিতুমীর কলেজস্থ ময়মনসিংহ জেলা ছাত্রকল্যাণের নির্বাচনে জয়ী জহিরুল-রাকিব ফের শ্রমিক বিক্ষোভের মুখে আশুলিয়ায় ২৫ কারখানায় ছুটি ঘোষণা দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, দেয়া হলো গণসংবর্ধনা সাকিব অবসরের ঘোষণা দিলেন বাংলাদেশকে সাড়ে ৩শত কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক কিশোরগঞ্জ ছাত্রকল্যাণ পরিষদ (ঈশা খাঁ), ঢাকা কলেজ এর নতুন কমিটি। সভাপতি শেখ এমদাদুল ইসলাম শিশ এবং সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মদ রোহিঙ্গাদের জন্য ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা যুক্তরাষ্ট্রের ৩ মাসে কোটিপতি আমানতকারী বেড়েছে প্রায় তিন হাজার শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেবে চীন ইসরায়েলের হামলায় লেবাননে নিহত বেড়ে ৪৯২

জনতার এক শাখা থেকেই ২৭ হাজার কোটি টাকা লুট করেছেন সালমান

সবুজ আহমেদ
সময় : সোমবার, আগস্ট ১৯, ২০২৪

সদ্য বিদায়ী প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের পর গোয়েন্দাদের কাছে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন। বিভিন্ন দফায় জিজ্ঞাসাবাদের সময় তিনি তার অর্থ লোপাটের কাহিনী এবং অন্যান্য আর্থিক অনিয়মের তথ্য দিয়েছেন। এসব তথ্য বাংলাদেশ ব্যাংক এবং বিভিন্ন ব্যাংকের নথি ঘেঁটে আরও নিশ্চিত করা যাচ্ছে।

তদন্তে জানা গেছে, সালমান এফ রহমান জনতা ব্যাংকের একটি শাখা থেকে প্রায় ২৭ হাজার কোটি টাকা ঋণ নিয়েছেন, যা ওই শাখার মোট ঋণের ৬৫ শতাংশ। এ ঋণের বেশিরভাগই ছিল বেনামি, যা পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক তার নামে সংযুক্ত করে।

একজন অভিজ্ঞ ব্যাংকার জানান, বেনামি ঋণ পদ্ধতি সালমান এফ রহমানের মাধ্যমে শুরু হয়, যা ধীরে ধীরে দেশের পুরো ব্যাংকিং খাতে ছড়িয়ে পড়ে। বর্তমানে প্রায় সব অসাধু ব্যবসায়ী বেনামি ঋণের সুবিধা নিচ্ছেন।

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের প্রতিবেদনে দেখা গেছে, বেক্সিমকো গ্রুপ এবং তার সাথে সংশ্লিষ্ট ৩২টি প্রতিষ্ঠান জনতা ব্যাংকের লোকাল অফিস থেকে প্রায় ২৬,৯৫৪ কোটি টাকা ঋণ নিয়েছে। এর বেশিরভাগ ঋণই নেওয়া হয় ২০২১, ২২ ও ২৩ সালে। এসব ঋণের বেশিরভাগই বেনামি প্রতিষ্ঠানের নামে ছিল, যা পরে বেক্সিমকো গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে দেখানো হয়।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেছেন, সালমান এফ রহমান বর্তমানে মানুষ খুনের অভিযোগে জেলে আছেন, এবং তার বিরুদ্ধে আর্থিক অপরাধের অভিযোগেও মামলা হতে পারে। এ ধরনের অপরাধে ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তারা ও বাংলাদেশ ব্যাংকও জড়িত থাকতে পারে। তাই নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত এবং একইসঙ্গে বেনামি ঋণগুলো পুনরুদ্ধারের চেষ্টা করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

Tags

HSC Icc T20 আওয়ামী লীগ আন্দোলন করে রায় পরিবর্তন হয় না আপিল বিভাগে স্থগিত আরো তিন হত্যা মামলা শেখ হাসিনার বিরুদ্ধে ইমরান খান এইচএসসি এইচএসসি ও সমমান ওবায়দুল কাদের কোটা কোটা আন্দোলন খালেদা জিয়া খালেদা জিয়া মুক্ত গ্রেপ্তার ১২ চিকিৎসককে মারধর: বিইউবিটির ৫০ জনের বিরুদ্ধে মামলা ড. ইউনূস ড. ইউনূসের বিচার স্থগিতের প্রতিবাদকারী ৫ ভিসি বহাল তবিয়তে তাপস-আতিকসহ তাপস-আতিকসহ ১২ সিটি মেয়রকে অপসারণ তারেক রহমান নন-ক্যাডার নাহিদ ইসলাম পাকিস্তান প্রধান অতিথি তারেক রহমান প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেল প্রশ্নফাঁস প্রাথমিক বিদ্যালয় বাংলাদেশ বাংলা ব্লকেড বিজিবি বিজিবি মোতায়েন ব্যাংক হিসাব জব্দ ভারত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে চায় আওয়ামী লীগ শেখ হাসিনা সমমান সিলেটে কারফিউর মধ্যেও থেমে নেই চিনি চোরাচালান স্বাধীনতা কাপ ও সুপার কাপ বাদ ঘরোয়া ফুটবল আয়োজনের সিদ্ধান্ত হাইকোর্টে রিট ১২ সিটি মেয়রকে অপসারণ ২ লাখ কোটি টাকা ছাড়াল খেলাপি ঋণের পরিমাণ ৫ ভিসি বহাল তবিয়তে

পুরাতন খবর

এক ক্লিকে বিভাগের খবর